পটাশিয়াম সালফেট মুলত কী? এবং ল্যাব গ্রেড পটাশিয়াম সালফেট কী কাজে ব্যবহার করা হয়।

পটাশিয়াম সালফেট কীঃ

পটাশিয়াম সালফেট মুলত পানিতে দ্রবণীয় একটি অজৈব যৌগ। পটাশিয়াম ক্লোরাইডের সাথে সালফিউরিক এসিডের বিক্রিয়ায় পটাশিয়াম সালফেট উৎপাদ হিসেবে পাওয়া যায়, যার রাসায়ানিক সংকেত K2SO4

 

ল্যাব গ্রেড পটাশিয়াম সালফেট এর ব্যবহারঃ

লেব গ্রেড পটাশিয়াম সালফেটের অধিক বিশুদ্ধতা এবং উচ্চ সংবেদনশীলতা থাকার কারণে ল্যাবরেটরির নানাবিধ কাজে এর ব্যবহার প্রত্যক্ষ করা যায়। তন্মধ্যে কিছু ব্যবহার নিচে উল্ল্যেখ করা হলোঃ

১। রাসায়নিক বিকারক হিসেবেঃ পটাশিয়াম সালফেট পটাশিয়াম আয়নের একটি সমৃদ্ধ উৎস হওয়ায় বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় এবং বিক্রিয়া সংশ্লেষণে ব্যপকহারে ব্যবহৃত হয়।

২। বিশ্লেষণীয় রসায়নেঃ বিশ্লেষণীয় রসায়নের টাইট্রেশনে পটাশিয়াম সালফেট ব্যপকহারে ব্যবহৃত হয়।

৩। বাফার কৌশলেঃ পটাশিয়াম সালফেট একটি উতকৃষ্ট বাফার দ্রবণ হিসেবে কাজ করে। জৈব রাসায়নিক বিশ্লেষণ থেকে শুরু করে আণবিক জীববিজ্ঞানের বিশ্লেষণ ভিত্তিক গবেষণায় pH মান নিয়ন্ত্রনে পটাশিয়াম সালফট সফলভাবে ব্যবহৃত হয়।

৪। কোষ রসায়নেঃ কোষ রসায়নে পটাশিয়াম সালফেট কোষের গঠম ও পুষ্টি সরবারহকারী মাধ্যম হিসেবে কাজ করে, যা কোষের গঠন এবং পুষ্টি চাহিদা নিশ্চিত করে থাকে।

৫। শিখা পরীক্ষণেঃ শিখা পরীক্ষণে পটাশিয়াম আয়নের উপস্থিতি নিশ্চিত করার জন্য পটাশিয়াম সালফেট ব্যবহার করা হয়ে থাকে, যা নির্দিষ্ট বর্ণের আলো বিচ্ছুরণের মাধ্যমে পটাশিয়াম আয়নের উপস্থিতি নিশ্চিত করে।

৬। ক্যালিব্রেশনেঃ পটাশিয়াম সালফেট দ্রবণ স্পেকট্রোমিটার এবং আয়ন নির্দেশক তড়িতদ্বারের ক্যালিব্রেশনে কার্যকরভাবে ব্যবহৃত হয়।

৭। শিক্ষাক্ষেত্রেঃ শিক্ষাক্ষেত্রে বিভিন্ন পরীক্ষাগারে রাসায়নিক ধর্মাবলী ব্যাখা করার জন্য পটাশিয়াম সালফেট ব্যবহার করা হয়ে থাকে।

Recent Post