𝑿𝒂𝒏𝒕𝒉𝒂𝒏 𝑮𝒖𝒎 কী?

𝑿𝒂𝒏𝒕𝒉𝒂𝒏 𝑮𝒖𝒎 কী?
জ্যান্থান গাম" হল একটি পলিস্যাকারাইড, অর্থাৎ এটি একটি জটিল চিনি, যা বস্তুত বাকটেরিয়াম জ্যান্থোমোনাস ক্যাম্পেস্ট্রিস দ্বারা গ্লুকোজ বা সুক্রোজের ফার্মেন্টেশন দ্বারা তৈরি হয়। এটি খাদ্য পণ্য, কসমেটিক্স এবং শিল্প রসায়নে কোন পণ্যকে গাঢ় করার জন্য ব্যবহৃত হয়। খাদ্যে, এটি অধিকতর ব্যবহার করা হয় কারণ, এটি খাদ্য উপাদানে বেশ কিছু গাঠনিক পরিবর্তন করতে পারে, এটি মুলত কোন উপকরণের পৃথক হওয়া প্রতিরোধ করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। Xanthan Gum সালাদ ড্রেসিং, সস, ডেয়ারি পণ্য এবং গ্লুটেন-ফ্রি বেকিং প্রস্তুতির জন্য সাধারণভাবে ব্যবহৃত হয়।
এটি GRAS (Generally Recognized As Safe) দ্বারা স্বাক্ষরিত ।

🍇 🎀 দৈনন্দিন জীবনে জ্যান্থান গাম এর ১০ টি ব্যবহারঃ 🎀 🍇
1. খাবারকে গাঢ় করা: খাদ্য উৎপাদনের সময় জ্যান্থান গাম ব্যবহার করে খাদ্যকে গাঢ় করা হয়। যেমন সস, সালাদ ড্রেসিং, স্যুপ, , ওয়েফার, আইসক্রিম, গালাস, বেকারি পনির, জাম, চকলেট, সাস, ও মেয়োনিজ।
2. গ্লুটেন ফ্রি পনির: জ্যান্থান গাম গ্লুটেন ফ্রি পনির তৈরিতে একটি সক্রিয় উপাদাম হিসেবে ব্যবহার করা হয় ।
3. ফ্রট বেস আইসক্রিম তৈরিতে: জ্যান্থান গাম ব্যবহার করে বিভিন্ন ধরনের ফ্রট বেস আইসক্রিম তৈরি করা হয় ।
4. দুগ্ধজাত পণ্য তৈরিতে: জ্যান্থান গাম দুগ্ধজাত পণ্যগুলিতে থিকেনিং এজেন্ট হিসেবে ব্যবহার হয়। যেমন মিল্ক শেক, মিল্ক ড্রিংক, মিল্ক বার, ও মিল্ক ডেসার্ট।
5. গ্লুটেন ফ্রি বেকিং: জ্যান্থান গাম গ্লুটেন ফ্রি বেকিং উৎপাদনে ব্যপকহারে ব্যবহার করা হয়। যেমন কেক, বিস্কুট, পাই, মাফিন, এবং রুটি।
6. জেলিফিকেশন এজেন্ট: জ্যান্থান গাম একটি সক্রিয় জেলিফিকেশন এজেন্ট, এটি ব্যবহার করে বিভিন্ন জেলি তৈরি করা হয়, এছাড়া পুডিং কিংবা স্যুপ বেস তৈরিতেও এটি ব্যবহার করা হয়ে থাকে।
7. ডাইটারি প্রোডাক্ট: জ্যান্থান গাম ব্যবহার করে বিভিন্ন ধরনের ডাইটারি প্রোডাক্টে তৈরি করা হয়, যেমন ডাইটারি ড্রিংক, ফ্রুট ইয়োগুর্ট, ও লাইট মেয়োনিজ ইত্যাদি।
8. স্যালাড ড্রেসিং: জ্যান্থান গাম ব্যবহার করে বিভিন্ন প্রকারের সালাদ ড্রেসিং তৈরি করা হয়, যেমন রাঞ্চ, ভিনেগারেট, ও বালসামিক সালাদ ড্রেসিং।
9. কসমেটিক্স: জ্যান্থান গাম বিভিন্ন কসমেটিক্স পণ্যে থিকেনিং এজেন্ট হিসেবে ব্যবহার হয়, যেমন শ্যাম্পু, কন্ডিশনার, লোশন, ও সানস্ক্রিন।
10. ফার্মাসিউটিক্যাল: জ্যান্থান গাম এ কোনও ঔষধ এর সাথে সংশ্লিষ্ট প্রোডাক্টে থিকেনিং এজেন্ট হিসেবে ব্যবহার হয়ে থাকে

Recent Post