এলইডি এক্সপোজার ভালো কেন আর এইটা কিভাবে কাজ করে?

যে কোনো স্ক্রিন প্রিন্টারের ডার্করুমের জন্য এলইডি এক্সপোজার ইউনিট হল নতুন স্ট্যান্ডার্ড। কিন্তু কেন? অনেক কারণে এলইডি আলোকে সর্বোত্তম করেঃ হালকা আউটপুট, গতি, ধারাবাহিকটা আরও অনেক কিছু। ডার্ক রুম এলইডি এক্সপোজার বাল্ব ব্যবহার করার তিনটি সুবিধা এইখানে দেওয়া হয়েছে।

 


 

লাইট আউটপুটের স্পেকট্রাম

এলইডি এক্সপোজার বেছে নেওয়ার একটি সুবিধা হল আলো আউটপুটের স্পেকট্রাম অপ্টিমাইজ করার ক্ষমতা। এক্সপোজার এর সময় এবং ইমালশনের সঠিক কিউর উভয়ই সঠিক ওয়েভ লেন্থ লাইট ব্যবহারের উপর ব্যাপকভাবে নির্ভর করে। আলোকে অবশ্যই কোটিং এর উভয় পাশ ভেদ করতে পারে, সেইসাথে ক্রসলিংক প্রচার করতে সক্ষম হতে হবে।

ইমালশনে আলো ভেদ করা এবং ক্রসলিংক ওয়েভ লেন্থে সরাসরি সম্পৃক্ত। এছাড়াও, আলো কীভাবে ডায়াজো বা ফটোপলিমারের সাথে প্রতিক্রিয়া করতে সক্ষম হয়, যা ইমালশনকে 'সংবেদনশীল' করতে ব্যবহৃত হয়।

ইউভি লাইট খুব দৃঢ়ভাবে শোষিত হয় যাতে ঘন কোটিং  ভেদ করে। এই ক্ষেত্রে, দীর্ঘতর ওয়েভ লেন্থ বেগুনি/নীল আলো প্রয়োজন। এই আলো, প্রায় ৪০৫ এনএম (ন্যানোমিটার), ইমালশনকে ভেদ করতে এবং ক্রসলিংক করতে আরও ভাল সক্ষম। এটি কেবল ইমালশন সার্ফেসকে কিউর করতে পারে না তবে পানির সংস্পর্শে থাকা ইমালশনটি কার্যকরভাবে ক্রসলিংক করার জন্য গভীর স্তরগুলিকে কিউর করতে পারে। এইভাবে ওয়াটার থ্রেডগুলিকে এনক্যাপসুলেট করা শক্ত স্ক্রিনগুলির গ্যারান্টি দেয় যা প্রেসে প্রিন্টিং  এবং পরিষ্কারের কঠোরতা সহ্য করতে সক্ষম। ৪০৫ এনএম এলইডি ব্যবহার করলেও প্রিন্টারগুলি বৃহৎ  এক্সপোজার অক্ষাংশের সুবিধা লাভ করে৷ এক্সপোজারের সময়, ইমালশন লেয়ারের সমস্ত দিক একযোগে কিউর হয়।

 


 

এনার্জি ব্যবহার

 এলইডি বাল্ব হালজিন বাল্ব এর থেকে বেশি দিন চলে, যেইটা প্রিন্টারস দের অনেক টাকা বাচাতে পারে। কম লাইট পরিবর্তন মানেই তৎক্ষণাৎ সেভিংস। এলইডি বাল্ব পরিবেশের জন্য অনেক ভালো যেহেতু ৯৫% এনার্জি লাইট এর জন্য ব্যবহার হয় এবং সুধু মাত্র ৫% এর মতো অপচয় হয় সোলার ইলেকট্রিক পাওয়ার কোম্পানি মতে।

 এক্সপোজিং এর ফলাফল

প্রথমত, এক্সপোজার ইউনিটের এলইডি বাল্বগুলি স্পষ্টভাবে স্ক্রিনগুলিকে উন্মুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। আবার, বাল্বগুলি একটি সর্বোত্তম ইউভি ওয়েভ লেন্থ তৈরি করে (যা ডুয়েল কিউর এবং ফটোপলিমার ইমালশন উভয়ের জন্য কাজ করে)। সর্বোত্তম ইউভি ওয়েভ লেন্থ থাকা মানে স্ক্রিনগুলি দ্রুত এক্সপোজ করে এবং আরও ভাল প্রোডিওস করে। প্রিন্টাসরা একটি দুর্দান্ত এক্সপোজার প্ল্যাটফর্ম থেকে প্রতিবার একই মানের প্রোডাক্ট তৈরি করতে পারে।

 


 

এলইডি এক্সপোজারে আপগ্রেড করা অনেক উপায়ে প্রিন্টারকে উপকৃত করে এবং পরিবেশকেও সাহায্য করে। ভাল, খরচের একটি ভগ্নাংশে দ্রুত এক্সপোজার একটি নো-ব্রেইনার হওয়া উচিত। 

Recent Post