৪ টি সহজ ধাপে ফিল্ম অ্যালাইনমেন্টকে করুন।

একটি পর্দায় স্ক্রিন প্রিন্টিং ফিল্মগুলি সারিবদ্ধ করা জটিল হতে পারে। এটি সঠিকভাবে সম্পন্ন না হলে, এটি আপনার কাজের গতিকে ধীর করে দিতে পারে। এইটা থেকে বাঁচতে আপনাকে একটি পদ্ধুতি অবলম্বন করতে হবে যাতে প্রতিবার স্ক্রীনটি সঠিক ভাবে সারিবদ্ধ হয়। কিছু টিপস নিয়ে কথা বলা যাক যেইটা দিয়া আপনি স্ক্রীন তৈরির সবচেয়ে বেশি ব্যবহার করতে পারেন।

১ম ধাপ : প্লেট সম্পর্কে জানুনঃ

প্লেটেনগুলি কীভাবে কাজ করে তা বোঝা গুরুত্বপূর্ণ। প্রথমে, প্ল্যাটেনের উপর স্ক্রীনটি কেন্দ্রীভূত করুন। প্ল্যাটেনে একটি গ্রিড সিস্টেম তৈরি করুন যাতে আপনি প্রতিবার স্ক্রীনটি কোথায় রাখতে হবে তা জানতে পারেন। 

প্ল্যাটেনের কেন্দ্রের নীচে একটি লম্ব রেখা আঁকুন এবং মাঝারি রেখা থেকে বাম দিকে প্রায়  উপরে আঁকুন। এইভাবে আপনি প্রিন্টের কেন্দ্রে লাইন আপ করতে সক্ষম হবেন, সেইসাথে বাম বুকের প্রিন্টগুলি।

শার্টটি প্রিন্টের সাথে সারিবদ্ধ হওয়ার জন্য লম্ব লাইনগুলি গুরুত্বপূর্ণ। সমতল রেখাগুলিও এটি করে, তবে তারা আপনাকে শার্টের কলারটি সঠিক জায়গায় রাখতে সহায়তা করে। যদিও আপনি যেকোন ধরনের লাইন আঁকতে পারেন, তবে প্লেটেনের সামনে থেকে সমতল রেখা ”, এবং নিচে আঁকতে বলা হয়।  

প্রো টিপ : প্লেটেনে সরাসরি লাইন আঁকুন। এইভাবে, আপনি যখনই একটি কাজ সেট আপ করবেন তখন আপনাকে সেগুলি পুনরায় আঁকতে হবে না। আপনার প্রক্রিয়ার জন্য কাজ করে এমন লাইন আঁকুন।

২য় ধাপ :উপযুক্ত জায়গা খোঁজাঃ

মুদ্রণটি মসৃণ এবং পরিষ্কার দেখতে বেরিয়ে আসার জন্য, নকশাটিকে পর্দার উপরের এবং নীচে থেকে কয়েক ইঞ্চি দূরে রাখতে হবে  এইভাবে, আপনি যখন নকশার উপর  স্কুইজি এবং কালি টানবেন বা ধাক্কা দেবেন , আপনার প্রিন্ট স্ট্রোক শেষ হওয়ার আগে পর্দাটি পোশাক থেকে মুক্তি পেতে পারে।


আপনার স্ক্রিনের " উপযুক্ত স্পট" হল ব্যবহারযোগ্য প্রিন্ট এলাকা যেখানে আপনি সর্বোত্তম, এমনকি, কঠিন কালি জমা রাখতে সক্ষম হবেন। একটি ২০"X ২৪" স্ক্রিনে ,উপযুক্ত স্পটটি আপনার স্ক্রিনের ভিতরের নীচে থেকে উপরে থেকে প্রায় পাঁচ ইঞ্চি নিচে এবং পাঁচ ইঞ্চি উপরে হওয়া উচিত। আপনার সরঞ্জাম এবং সরঞ্জামের উপর নির্ভর করে, ১২" X ১৪" হল সর্বাধিক " উপযুক্ত স্পট" প্রিন্টের অখণ্ডতা বজায় রাখার জন্য।

৩য় ধাপ : রেজিস্ট্রেশন মার্ক তৈরিঃ

আপনার তৈরি প্রতিটি ডিজাইনে নিবন্ধন চিহ্ন থাকা উচিত। আপনি রেজিস্ট্রেশন চিহ্ন চাইবেন উপরে এবং নীচে কেন্দ্র লাইনের নীচে এবং কোণে। এইভাবে, আপনি প্রতিবার ফিল্মটিকে স্ক্রীন এবং রেজিস্ট্রেশন টেমপ্লেটে সঠিকভাবে লাইন আপ করতে পারেন।

রেজিস্ট্রেশন টেমপ্লেট একটি গ্রিড সিস্টেম ব্যবহার করে। বেশিরভাগ রেজিস্ট্রেশন টেমপ্লেট দিয়ে সজ্জিত  আপনি যদি একই আকারের স্ক্রিনগুলি ব্যবহার করেন তবে আপনাকে প্রান্তিককরণে সামঞ্জস্য করার বিষয়ে চিন্তা করতে হবে না।

৪থ ধাপ : আপনার স্ক্রীন সারিবদ্ধ করাঃ

একটি সমতল পৃষ্ঠে নিবন্ধন টেমপ্লেট রাখুন  ফিল্মটিকে টেমপ্লেটে রাখুন যেখানে আপনি এটি বসতে চান। আবার, এটি মোটামুটি সহজ হওয়া উচিত, কারণ নিবন্ধন চিহ্নগুলি টেমপ্লেটের গ্রিড সিস্টেমের সাথে সারিবদ্ধ হবে৷ আপনার যদি রেজিস্ট্রেশন টেমপ্লেট না থাকে, তাহলে একটি মার্কার এবং প্লাস্টিকের টুকরো নিন এবং নিজের তৈরি করুন।

ফিল্ম এবং টেমপ্লেটে আপনার পর্দা রাখুন। পরিষ্কার টেপ ব্যবহার করে, পর্দায় ফিল্ম সুরক্ষিতএকবার আপনার ফিল্ম স্ক্রিনে আটকে গেলে, রেজিস্ট্রেশন টেমপ্লেটটি সরান।

প্রো টিপ : পর্দায় আপনার ফিল্ম সুরক্ষিত করার জন্য ব্র্যান্ড-নেম টেপ কিনুন। ফিল্ম সুরক্ষিত করার জন্য স্কচ টেপ দুর্দান্ত কাজ করে। টেপটি যত কম ব্যয়বহুল হবে, ফিল্ম এবং স্ক্রিনে সঠিকভাবে আটকে থাকার সাথে আপনার আরও সম্ভাব্য সমস্যা হবে এবং আপনার কাজ শেষ হয়ে গেলে এটি খোসা ছাড়ানো তত কঠিন হবে।

কোন রেজিস্ট্রেশন টেমপ্লেট নেইসমস্যা নেই

একটি নিবন্ধন টেমপ্লেট নেই ? শুধুমাত্র একটি টি-স্কয়ার ব্যবহার করে একটি পর্দায় ফিল্মটি সারিবদ্ধ করার একটি নিশ্চিত উপায় রয়েছে  এখানে একটি দ্রুত নির্দেশিকা:

  1. টি-শার্টের পাশে ফ্রেমের প্রস্থ পরিমাপ করুন এবং কেন্দ্রটি কোথায় রয়েছে তা চিহ্নিত করুন। আপনি যদি বাম বুকের প্রিন্ট করছেন তবে কেন্দ্র রেখার বাম দিকে 3 থেকে 3.5 ইঞ্চি একটি চিহ্ন তৈরি করুন।
  2. আপনার টি-স্কয়ার ফ্লিপ করুন যাতে এটি স্ক্রিনের কেন্দ্রে উল্লম্বভাবে চলে। আপনার ফিল্মটিকে ইতিবাচকভাবে নিন এবং এটিকে টি-স্কোয়ারের

Recent Post