সেরা কনভেয়ার ড্রায়ার বেছে নেওয়া এবং এটিতে ডায়াল করার একটি ক্র্যাশ কোর্স।

আপনি কি আউটপুট বাড়াতে, দ্রুত উৎপাদন এবং অটল পরিশোধনের অভিজ্ঞতা নিতে প্রস্তুত? এইটাই সময় একটা কনভেয়ার ড্রায়ারের জন্য। কনভেয়ার ড্রায়ারগুলি ফ্ল্যাশ ড্রায়ার বা হিট প্রেসের চেয়ে কাজে  আরও দক্ষ কারণ তারা হাই ভলিউমে কম অনুমান এবং আউটপুট প্রদান করে। কিন্তু আপনি কিভাবে এটি সব সেট আপ করবেন এবং আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করার জন্য প্রস্তুত করতে পারেন? চলুন বিস্তারিত জেনে নেই।


কনভেয়ার ড্রায়ার
 
কি এবং এইটা কি প্রয়োজনীয়?

কনভেয়ার ড্রায়ার দিয়ে একসাথে অনেক শার্টের কাজ করা যায় যার মাধ্যমে দ্রুত উৎপাদন সম্ভব। কনভেয়ার বেল্টের নিচে যাকে একটি সোপ-আপ ফ্ল্যাশ ইউনিট হিসাবে ভাবুন। এই ড্রায়ার শার্টগুলোকে সমান ভাবে শুকায় যতটুক ডাকা থাকে।

কনভেয়ার ড্রায়ারের সেটিং গার্মেন্টসের প্রিন্টিং পরিসর ও ইঙ্কের উপরে নির্ভর করে। ডার্টবোর্ডে ডার্টের  মতো করে শার্ট কে মনে করুন। যত বড় ড্রায়ার টানেল তত বড় বুলসি। লক্ষ্য বড় হলে বুলসিতে আঘাত করা সহজ। ছোট টানেল ড্রায়ারগুলি ডায়াল করা আরও কঠিন হতে পারে, তবে সবকিছু ঠিকঠাক কাজ করার জন্য সামঞ্জস্য করার জন্য প্রচুর সেটিংস রয়েছে ।

ড্রায়ার সেটিংস

সব কনভেয়ার ড্রায়ারগুলোতে বেসিক নিয়ন্ত্রক বা কন্ট্রোল যেমন বেল্ট এবং গরম করার জন্য অন/অফ এর সুইচ। সব কনভেয়ারগুলোতে বেল্টের গতি নিয়ন্ত্রক থাকে। বড় ড্রায়েরগুলতে তাপ নিয়ন্ত্রনের অপশন ও থাকে যা ছোট ড্রায়ারে থাকে না।

এই সমস্ত সেটিংস্‌ গুলো দিয়ে আপনি আপনার মতো করে সামঞ্জস্য করে কাজ করতে পারবেন যা আপনার জন্য প্রয়োজনীয়। একটা গার্মেন্টস এর উদাহরণ ধরা যাক, সুতার কাপড়ের প্রিন্টিং এর সব কাজ করা হয় না। যে কোন গার্মেন্টস থেকে সবচেয়ে ভালো কাজ করার জন্য ড্রায়ারটির সেটিংস্‌ অ্যাডজাস্ট করা দরকার।

গার্মেন্টের ধরন এবং কিউর

আপনি যে পোশাকটি প্রিন্ট করছেন এবং কিউর করছেন তা ড্রায়ারে একটি পার্থক্য তৈরি করবে। সুতির পোশাক, উদাহরণস্বরূপ, পরিবেশ থেকে আর্দ্রতা শোষণ করবে এবং ধরে রাখবে। যখন পোশাকটি ড্রায়ারের মধ্য দিয়ে যায়, তখন আর্দ্রতা বাষ্পে পরিণত হয়। এই বাষ্পটি আসলে ড্রায়ারকে কিছুটা ঠান্ডা করে দেয়, যার ফলে তাপ কিউরের জন্য পোশাক এবং ইঙ্ক উভয়ই পাওয়া আরও কঠিন হবে।

সুতির পোশাক কিউর তাপমাত্রায় পৌঁছানোর জন্য সবচেয়ে বেশি প্রচেষ্টা নেয়। অন্যান্য পোশাক যেমন Tri Blend বা 50/50 গার্মেন্টসে কিছু তুলা থাকে, কিন্তু কিছু পলিয়েস্টার বা অন্যান্য কাপড় থাকে। 100% সুতির শার্টের মতো কিউর তাপমাত্রায় পৌঁছাতে এগুলি তত বেশি সময় নেবে না। 100% পলিয়েস্টার থেকে তৈরি শার্টগুলি খুব দ্রুত গরম হবে কারণ বায়ুমণ্ডল থেকে আর্দ্রতা শোষণ করার জন্য কোনও তুলা নেই। 

এখন এক সেকেন্ডের জন্য হুডি সম্পর্কে কথা বলা যাক। এই ফ্যাব্রিকটি সাধারণত খুব বায়বীয় হয়, যার অর্থ হল যদিও হুডি অর্ধেক তুলা হতে পারে, ফ্যাব্রিকটি কম ঘনত্বের এবং মোটামুটি দ্রুত গরম হতে পারে। যেহেতু হুডিগুলি মোটা, তাই প্রিন্টটি সাধারণত বেল্টের উপরে এবং হিট প্যানেলের কাছাকাছি থাকবে। এই প্রক্সিমিটি কালিকে মোটামুটি দ্রুত গরম করতে দেয়। 

একটি কনভেয়ার ড্রায়ার থাকার ফলে প্রিন্টারগুলি কেবল পোশাকের ধরনই নয়, কালির ধরন এবং কালি জমাট বাঁধার জন্যও সেটিংসের সামঞ্জস্য করা যায়।

ইঙ্ক কিউরিং

একটি শার্টের উপর জমা কালির পুরুত্ব নির্ধারণ করবে সম্পূর্ণ কিউরে পৌঁছতে কতক্ষণ লাগবে। রান্নার স্টেকের মতো ইঙ্ক কিউরিঙ্গের কথা ভাবুন। কার্নে আসাদার মতো পাতলা মাংসের কাটা খুব দ্রুত গরম হয়ে যায় এবং সর্বাধিক এক বা দুই মিনিটের মধ্যে সঠিক তাপমাত্রায় রান্না করে। নিউইয়র্ক স্ট্রিপের মতো মোটা মাংস কাটতে 5-10 মিনিট বা তার বেশি সময় লাগবে কাঙ্খিত পরিশ্রমের মাত্রার উপর নির্ভর করে। 

এখন যেহেতু আমরা সকলেই জানার ক্ষুধা রয়েছে, আসুন বিভিন্ন ধরণের ইঙ্ক কিউরিং দিকে নজর দেওয়া যাক। পাফ সংযোজন সহ কালি , উদাহরণস্বরূপ, কম তাপমাত্রায় কিউর করতে হবে যাতে পাফ সক্রিয় না হয় এবং ড্রায়ারে ডিফ্লেট না হয়। কম রক্তপাতের ইঙ্কের জন্য আরও সূক্ষ্ম তাপ নিয়ন্ত্রণ প্রয়োজন। পলিয়েস্টার শার্টের থ্রেডগুলি খুব বেশি গরম হতে পারে না, কারণ এটি রঞ্জক স্থানান্তর ঘটাবে। 

একটি কনভেয়ার ড্রায়ার যত উন্নত , এই সেটিংসের উপর প্রিন্টার তত বেশি নিয়ন্ত্রণ করে। বড় ড্রায়ারগুলিতে দুটি পৃথক জোন সহ একটি দীর্ঘ টানেল থাকে: একটি কালির তাপমাত্রা বাড়ানোর জন্য এবং অন্যটি চূড়ান্ত কালির তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য এবং কালি অতিরিক্ত গরম না করে সঠিক কিউর নিশ্চিত করার জন্য। ওয়াটার বেজ এবং ডিসচার্জ ইঙ্ক ব্যবহার করে প্রিন্টাররা এই ধরনের ড্রায়ার থেকে উপকৃত হবে। 


কোন ড্রায়ার আপনার জন্য সঠিক?

আপনি সেই কনভেয়ার ড্রায়ার টি নিবেন যেইটা আপনার দরকার, সঠিক পাওয়ার সম্পূর্ণ এবং আপনার জায়গা অনুযায়ী। আপনার জায়গা যদি অল্প হয় তাহলে আপনি ছোট দ্রায়ার ব্যবহার করতে পারেন যা একটি প্রেস-কার্টে অথবা কোন টেবিলে রেখে জায়গার সঠিক ব্যবহার করতে পারবেন। আপনি একটি এন্ট্রি- লেভেলের কনভেয়ার ড্রায়ার ব্যবহার করে অনেক জায়গা বাঁচিয়ে সঠিক আউটপুট পাবেন।

ডার্টবার্ডের উপমা মনে আছে? ড্রায়ার টানেল যত লম্বা, বুলসি তত বড়। যত বড় ড্রায়ার তত বড় আউটপুট।


 কনভেয়র ড্রায়ার কীভাবে ব্যবহার করবেন

কনভেয়র ড্রায়ারের জন্য আপনার প্লাগইনগুলিতে সঠিক ভোল্টেজ এবং amps আছে তা নিশ্চিত করুন। আপনার ড্রায়ার সব সেট আপ হয়ে গেলে, আপনার ড্রায়ার সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে একটি তাপ পরীক্ষা চালান।

একটি গরম করার পরীক্ষা চালানোর উপায় এখানে: 

  1. কন্ট্রোল প্যানেলটি সঠিক সার্কিটে প্লাগ করুন। 
  2. প্রধান পাওয়ার সুইচটি চালু অবস্থানে চালু করুন। সবুজ বাতি আলোকিত হবে।
  3. আপনার ড্রায়ারের ম্যানুয়ালটিতে অবস্থিত প্রস্তাবিত গতিতে বেল্টের গতি চালু করুন। ড্রায়ারের উপর নির্ভর করে এটি কিছুটা পরিবর্তন হবে। 
  4. বেল্ট চালু করতে বেল্ট স্পিডের জন্য রকার সুইচটি চালু অবস্থানে ফ্লিপ করুন। কোনো অস্বাভাবিক শব্দ শুনুন। রাবার এজ গাইড রোলার ড্রামের খাঁজে রাইড করছে কিনা তা পরীক্ষা করুন। 
  5. তাপ নিয়ন্ত্রণকে 5 এ পরিণত করুন। তাপ নিয়ন্ত্রণের জন্য রকার সুইচটি চালু অবস্থানে ফ্লিপ করুন। যখন বেল্ট নড়ছে না তখন গরম করার উপাদানটি পরিচালনা করবেন না । তাপ বেল্টের ক্ষতি করতে পারে। 
  6. গরম করার উপাদানটি কাজ করছে কিনা তা যাচাই করুন। প্রায় এক মিনিটের অপারেশনের পরে, সংক্ষিপ্তভাবে চেম্বারের প্রবেশদ্বার এবং প্রস্থান উভয় প্রান্তের ভিতরে অনুভব করুন। এলাকা উষ্ণ হতে হবে। আঘাত এড়াতে আপনার হাত বেল্টের কাছাকাছি রাখুন। কিছু ধোঁয়া/বাষ্প এবং গন্ধ প্রাথমিক স্টার্ট-আপের সময় লক্ষ্য করা যেতে পারে কারণ উৎপাদন প্রক্রিয়া থেকে উপাদানগুলি পুড়িয়ে ফেলার কারণে অবশিষ্ট উপাদান।
  7. কাজের তাপমাত্রা দশ মিনিটের ওয়ার্ম-আপের পরে পৌঁছে যাবে। ড্রায়ার সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে আপনি একটি পরীক্ষামূলক শার্ট চালাতে পারেন। 

কনভেয়র বেল্টে একটি মুদ্রার মতো একটি ছোট আইটেম রেখে এবং চেম্বারের মধ্য দিয়ে যাতায়াতের সময় রেকর্ড করে সঠিক পরিবাহকের গতি নির্ধারণ করা যেতে পারে। কয়েনটি ড্রায়ার চেম্বারের প্রবেশপথে প্রবেশ করার পরে একটি স্টপওয়াচ শুরু করুন। স্টপওয়াচটি চালু রাখুন যতক্ষণ না মুদ্রার অগ্রভাগ ড্রায়ার থেকে বেরিয়ে আসে। মুদ্রাটি সর্বনিম্ন 30 সেকেন্ডের জন্য চেম্বারে থাকা উচিত (প্রস্তাবিত 40-45 সেকেন্ড)।

আপনার সেটিংস সামঞ্জস্য করুন

একবার আপনি জানেন যে ড্রায়ার কাজ করছে, একটি উত্পাদন চালানোর জন্য সেটিংস সামঞ্জস্য করুন। পরিবাহক ড্রায়ারে প্যানেলের তাপমাত্রা উত্পাদন জুড়ে সামঞ্জস্যপূর্ণ থাকা উচিত। উপরে উল্লিখিত বিভিন্ন পোশাক মুদ্রণ করার সময় আপনাকে তাপমাত্রার সাথে ছোট সমন্বয় করতে হবে। মনে রাখবেন: একটি কালি জমা যত ঘন হবে, সম্পূর্ণ নিরাময়ে পৌঁছাতে তত বেশি সময় লাগবে। 

উদাহরণস্বরূপ পাফ কালি বনাম ধাতব কালি নিন । ধাতব কালির সম্পূর্ণ নিরাময়ে পৌঁছানোর জন্য দীর্ঘ সময় প্রয়োজন কারণ এটি তাপকে প্রতিফলিত করে। পাফ, অন্যদিকে, কালিতে সর্বাধিক মাচা রাখার জন্য কম তাপ প্রয়োজন। আপনি যদি এই কালিগুলি পিছনের পিছনে প্রিন্ট করছেন, উভয় কালিতে সম্ভাব্য সর্বোত্তম নিরাময় পেতে ড্রায়ার সেটিংস সামঞ্জস্য করুন। 


একবার গার্মেন্টস কিউর হয়ে গেলে, পোশাকগুলি কিউর হয়েছে তা নিশ্চিত করতে একটি ধুয়ে পরীক্ষা করুন। কিউর সম্পর্কে সবসময় আরও কিছু জানার আছে: ডাই মাইগ্রেশন বন্ধ করা , বিশেষ কালি দিয়ে প্রিন্ট করা , একটি দক্ষ উৎপাদন সময়সূচী সেট আপ করা এবং আরও অনেক কিছু। একটি পরিবাহক ড্রায়ার আপগ্রেড একটি প্রিন্ট  একটি গেম পরিবর্তনকারী। পরীক্ষা শুরু করুন, এটি ডায়াল করুন এবং দ্রুত সেই কাজগুলিকে দরজার বাইরে নিয়ে যান ৷

Recent Post