লেমনগ্রাস অ্যাসেনশিয়াল অয়েল কি? স্বাস্থ্য সুরক্ষা ও প্রসাধনী হিসেবে এর ব্যবহার !


লেমনগ্রাস অয়েল কি?

লেমনগ্রাস অ্যাসেনশিয়াল অয়েল লেমনগ্রাস উদ্ভিদ থেকে আসে, যা বিশ্বের উষ্ণপ্রধান অঞ্চলে  জন্মে। তেলটি পাতলা ঘনত্ব এবং লেবুর গন্ধের সাথে উজ্জ্বল বা ফ্যাকাশে হলুদ হতে পারে। লোকেরা ব্যথা থেকে মুক্তি পেতে, পেটের সমস্যা এবং জ্বরের জন্য লেমনগ্রাস ব্যবহার করেছে।

লেমনগ্রাস আনুমানিক ৫৫ টি ঘাস প্রজাতির পরিবারের একটি অংশ। আফ্রিকা, এশিয়া এবং অস্ট্রেলিয়ার উষ্ণপ্রধান অঞ্চলে পাওয়া যায়। মূল্যবান লেমনগ্রাস অয়েল থাকায় পাতার বিভাজন রোধ করার জন্য যথাযথ যত্ন নেওয়া হয়। তেলটি পাতার বাষ্পের মাধ্যমে তৈরি করা হয়।

এই তেলে কিছু উপাদান পাওয়া যায়, যার মধ্যে কয়েকটি হল টেরপেন, কেটোনস, অ্যালকোহল, ফ্ল্যাভোনয়েড এবং ফেনোলিক উপাদান। এই সমস্ত সুবিধার হোস্টের সাথে যুক্ত যা অয়েল সরবরাহ করে।


স্বাস্থ্য সুরক্ষা ও প্রসাধনী হিসেবে লেমনগ্রাস অয়েল এর ব্যবহারঃ

 

ছত্রাক সংক্রমণের বিরুদ্ধে কাজ করে

লেমনগ্রাস এসেনশিয়াল অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। এটি শরীরে ছত্রাকের সংক্রমণ বৃদ্ধির বিরুদ্ধে কাজ করে। এটি ত্বক, নখ এবং চুলে ক্যান্ডিডা প্রজাতির গঠনের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশেষভাবে বলা হয়েছে। সাময়িকভাবে প্রয়োগে, এটি উত্থান এড়ায় এবং ছত্রাক সংক্রমণ যেকোনো ধরনের বৃদ্ধিকে বাধা দেয়।


উদ্বেগ কমায়

লেমনগ্রাস এসেনশিয়াল অয়েলের সুগন্ধ শান্তির পাশাপাশি প্রশান্তিদায়ক। যখন একটি ডিফিউজার বা ভেপোরাইজারের মাধ্যমে শ্বাস নেওয়া হয়, তখন তেলটি স্বতঃস্ফূর্তভাবে যেকোনো চাপ বা উদ্বেগ কমাতে পারে। এর ফলে, একজন ব্যক্তির রক্তচাপের মাত্রা কমিয়ে দিতে পারে।


বায়ুমণ্ডলকে সতেজ করে

যখন একটি মিশ্রিত বিন্যাসে পরিবেশে স্প্রে করা হয়, তখন এই তেলটি তাত্ক্ষণিকভাবে বায়ুমণ্ডলকে সতেজ করে তোলে, যার ফলে একটি প্রাকৃতিক রুম ফ্রেশনার বা সুগন্ধি হিসাবে কাজ করে। এই অয়েলসম্পূর্ণ নিরাপদ এবং -বিষাক্ত। এটি একটি ডিওডোরেন্ট হিসাবে কাজ করে এবং একই সময়ে, বায়ুমণ্ডলকে শিথিল করে।


ত্বকের যত্ন

লেমনগ্রাস এসেনশিয়াল অয়েলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা লালভাব, প্রদাহ, চুলকানি এবং ফোলাভাব কমায়। যেহেতু এটি জীবাণুমুক্ত এবং সংকোচন বৈশিষ্ট্য সমৃদ্ধ, তাই প্রায়শই এটিকে নরম, টোনড এবং উজ্জ্বল ত্বক অর্জনের জন্য প্রসাধনীতে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

চুলের যত্ন

লেমনগ্রাস এসেনশিয়াল অয়েল এবং ক্যারিয়ার অয়েল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করলে তা কার্যকরভাবে চুলের বৃদ্ধিকে সাহায্য করতে পারে এবং চুলের গোড়া মজবুত করতে পারে। এমনকি এটি খুশকি-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে পারে এবং সাদা ফ্লেক্সকে যথেষ্ট পরিমাণে কমাতে পারে।


অ্যারোমাথেরাপি

অ্যারোমাথেরাপিতে লেমনগ্রাস অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার করার সময়, এই অয়েল বায়ুমণ্ডলে একটি প্রাকৃতিক সুগন্ধ নির্গত করতে পারে। এইভাবে, এটি জিরো-টক্সিন এবং সমস্ত-প্রাকৃতিক এয়ার-ফ্রেশনার হিসাবে কাজ করে।

যখন একটি ডিফিউজারের মাধ্যমে ব্যবহার করা হয়, তখন এটি সতেজতা স্থাপন করে এবং একটি পুনরুজ্জীবিত পরিবেশের ধারণা.


খুশকি দূর করে

খুশকি মাথার ত্বকে পাওয়া একটি খুব সাধারণ জ্বালা। একটি ফ্লেক-মুক্ত স্ক্যাল্প এবং ভাল-সুস্থ চুলের ফলিকলগুলি শক্তিশালী এবং ঘন চুলের বৃদ্ধির চাবিকাঠি। সাধারণ চুলের তেলে ২-৩ ফোঁটা লেমনগ্রাস এসেনশিয়াল অয়েল যোগ করে মাথার ত্বকে লাগালে খুশকি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া কার্যকরভাবে দূর হয়।


ত্বকের স্বাস্থ্য সহায়তা করে

এই তেলের উপকারী অনেক গুণ রয়েছে ত্বকের জন্য লেমনগ্রাস অয়েল ত্বক এবং ত্বকের ছিদ্র পরিষ্কার এবং জীবাণু মুক্ত করা থেকে ত্বকের অতিরিক্ত তেল দূর করে।

তেলের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি মৌলে নিরপেক্ষ করতে এবং ত্বকের নমনীয়তা বাড়াতে সহায়তা করে। শুধু তাই নয়, এটি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া তৈরির বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে।

 

ঔষধি গুণাবলী

লেমনগ্রাসকে নিজের পছন্দের যেকোনো ক্যারিয়ার তেলের সাথে পাতলা করে এবং এটিকে সাময়িক প্রয়োগ করলে পেশীর ব্যথা এবং জয়েন্টের ব্যথা থেকে প্রভূত উপশম পাওয়া যায়। এটি মাথা ব্যথার পাশাপাশি বাতের ব্যথা থেকে আরাম দেয়।

এর সমৃদ্ধ অ্যান্টিসেপটিক উপাদানের কারণে, এই তেলটি ক্ষত পরিষ্কার করতে পারে এবং যেকোনো ব্যাকটেরিয়া বা ছত্রাকের আক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে। এছাড়াও, এর নিরাময় বৈশিষ্ট্য রয়েছে যা দ্রুত ক্ষত নিরাময়ে সহায়তা করতে পারে।

এটি এমনকি একটি ডিটক্সিফাইং এজেন্ট হিসাবে কাজ করতে পারে, কারণ এটি একজন ব্যক্তির ঘাম বা ঘামকে প্ররোচিত করতে পারে এবং এর ফলে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন নির্মূল করতে সহায়তা করে। এই তেলটি শরীরের রক্তচাপ, রক্তে শর্করার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং সম্পূর্ণ সিস্টেমের স্বাস্থ্যকর কার্যকারিতাকে উন্নীত করতেও বলা হয়েছে।

 

পরিশেষ

এই নিবন্ধে, আমরা আপনাকে লেমনগ্রাস অ্যাসেনশিয়াল অয়েল এবং অ্যারোমাথেরাপির বাইরে এর অনেকগুলি ব্যবহার সম্পর্কে আপনার যা জানা দরকার তা সরবরাহ করেছি। তেলের আরামদায়ক এবং সম্মোহনী গন্ধ উদ্বেগ, বিরক্তি এবং অনিদ্রা দূর করতে সুপরিচিত। যাইহোক, এটি চুল এবং ত্বকের জন্য অনেক সুবিধা সহ একটি শক্তিশালী অপরিহার্য তেল।

তেলের জীবাণুমুক্ত এবং সংকোচন বৈশিষ্ট্য এটিকে সমান এবং উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য উপযুক্ত করে তোলে। এটি মাথার ত্বকে প্রয়োগ করা চুলের ফলিকলগুলিকে শক্তিশালী করে, চুল পড়া নিয়ন্ত্রণ করে এবং চুলকে চকচকে তাজা রাখে।