বাসায় জীবাণুনাশক স্প্রে কিভাবে তৈরি করবেন?


বিশ্বব্যাপী মহামারির রূপ নেওয়া করোনাভাইরাস ঠেকানোর এখন পর্যন্ত কার্যকর উপায় ব্যক্তিগত সতর্কতা ও পরিচ্ছন্নতা। গবেষকদের তথ্য অনুযায়ী, ভয়ংকর এই ভাইরাস বাতাসে তিন ঘণ্টা, তামার ওপর চার ঘণ্টা, কার্ডবোর্ডের ওপর ২৪ ঘণ্টা এবং প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলের ওপর দুই থেকে তিন দিন বেঁচে থাকতে পারে।

এমন অবস্থায় এসব বস্তুতে থাকা জীবাণু থেকেও মানুষ কোভিড-১৯ রোগে (করোনাভাইরাস) আক্রান্ত হতে পারে। কিন্তু চাইলে খুব সহজেই জীবাণু থেকে মুক্তি পাওয়া সম্ভব। বাসায় বসে সহজেই তৈরি করতে পারবেন জীবাণুনাশক স্প্রে।

উপকরণ:
    Cresylic Acid  296 ml.
    Oleic Acid  44 ml.
    Caustic Soda  4 g.
    Water  118 ml.
    Sulphonated Castor Oil  158 ml.
    spray bottle  1 piece  

মিশ্রণ
ক্রেসিলিক অ্যাসিড গরম করুন তবে খেয়াল রাখবেন যাতে ফুটন্ত অবস্থায় চলে না যায় এবং ওলিক অ্যাসিডে নাড়ুন। পৃথকভাবে কস্টিক সোডাকে পানিতে মিশিয়ে নিন। দুটি দ্রবণ একসাথে মেশান এবং sulphonated ক্যাস্টর তেল যুক্ত করুন এবং ভালভাবে মিশ্রিত করুন । 


ব্যবহার
আপনার প্রয়োজন অনুযায়ী পানি মিশিয়ে নিন। বেশি কার্যক্ষমতার জন্য কম পানি মেশান এবং কম কার্যক্ষমতার জন্য বেশি পানি মেশান। এরপর স্প্রে বোতলে ভরে নিন। তৈরি হয়ে গেল জীবাণুনাশক স্প্রে। এটি রান্নাঘর, বাথরুমে, পশুপাখির বাসস্থানগুলিতে বা যে কোনও জায়গায় ব্যবহার করা যেতে পারে।

সতর্কতা
কস্টিক সোডা পানির সংস্পর্শে গরম হয়ে যায় এবং এটি আপনার চামড়ার জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। যত্নের সাথে সামলান। এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন। ক্রিসিলিক অ্যাসিড বিষাক্ত হয় এবং ত্বকের মাধ্যমে শোষিত হতে পারে। জীবাণুনাশক তৈরিতে গ্লাভস ব্যবহার করুন।


লেখক : সিনিয়র কন্টেন্ট ডেভেলপার, ইকেম।