CASTOR OIL (ক্যাস্টর অয়েল)

আমরা কী জানি বহুল গুণে গুণাণ্বিত ক্যাস্টর ওয়েল কী?? চলুন জেনে নিই!!
ক্যাস্টর ওয়েল হল একটি প্রাকৃতিক তেল যা ক্যাস্টর বীজ থেকে উৎপাদিত হয়। একে রেড়ির তেলও বলা হয়ে থাকে, এই তেলের প্রধান উৎস হল ক্যাস্টর প্লান্টের বীজ, যা প্রায় সারা বিশ্বেই বিভিন্ন উদ্ভিদগুলোর মাঝে পাওয়া যায়। ক্যাস্টর ওয়েলের বৈশিষ্ট্য হল এটি অত্যন্ত গাঢ় ও ত্বকের জন্য উপকারী।
দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে ক্যাস্টর ওয়েলের ব্যবহার রয়েছে। আমরা ক্যাস্টর ওয়েলের কিছু ব্যবহার জেনে নিচ্ছিঃ
1. ত্বকের যত্ন: ক্যাস্টর ওয়েলের বেশ কিছু ঔষধি গুণাগুণ বিদ্যমান থাকায় ত্বকের জন্য উপকারী এবং এটি ত্বকের উর্বরতা বাড়াতে সাহায্য করে। এটি চামড়ার শুষ্কতাকে রোধ করে। এর নিয়মিত ব্যবহার বয়সের ছাপ কমাতে সাহায্য করে।
2. স্বাস্থ্য রক্ষায়: ক্যাস্টর ওয়েলে ঔষধি গুণাগুণ বিদ্যমান থাকায় ,এটি শরীরে প্রতিরোধ ব্যবস্থা গোড়ে তুলতে সক্ষম এবং এটি কোষের সুষম বৃদ্ধিতে সহায়তা করে।
3. স্কিন মশচারাইজার: ক্যাস্টর ওয়েল ত্বকে মশচারাইজার হিসেবে কাজ করে এবং ত্বককে নরম করতে সাহায্য করে।
4. চুলের যত্নে: ক্যাস্টর ওয়েল, পার্লারে, সেলুনে সাধারণত চুলের যত্নে ব্যপকহারে ব্যবহৃত হয়ে থাকে, নিয়মিত চুলে এই তেল ব্যবহারে চুলের রঙ বিবর্ণ হয় না, রুক্ষ ও আগা ফাটা চুলে নিয়মিত ব্যবহারে চুলে সজীবতা ফিরে আসে।
5. মেকাপ রিমুভার হিসেবেঃ সাধারণত মেকাপ রিমুভ করার জন্য ফেসিয়াল ক্লিঞ্জার কিংবা অন্যান্য অন্যান্য ক্ষতিকর কেমিকেল সম্বলিত প্রডাক্ট ব্যবহার করা হয়ে থাকে, এসকল ক্ষতিকর কেমিকেল ত্বকের আদ্রতা কেড়ে নেয়ার পাশাপাশি ত্বককে রুক্ষ করে তোলে, এক্ষেত্রে সম্পুর্ণ নিরাপদ প্রাকৃতিক উপাদান হিসেবে ক্যাস্টর ওয়েল ব্যবহার করা যেতে পারে, যা ত্বকের আর্দ্রতাকে ফিরিয়ে আনার পাশাপাশি ত্বককে আরোও সতেজ করে তোলে।
6. চোখের পাপড়ি ঘন করতেঃ চোখের পাপড়ি ঘন করার জন্য ক্যাস্টর ওয়েলের ব্যবহার একটি স্থায়ী সমাধান হতে পারে, প্রতি রাতে নিয়মিত ক্যাস্টর ওয়েল ব্যবহার চোখের পাপড়িকে ঘন করতে সাহায্য করবে।
7. আরথ্রাইটিস এর ব্যথা কমাতেঃ যাদের আরথ্রাইটিস এর সমস্যা রয়েছে তারা নিয়মিত ক্যাস্টর ওয়েলের সাথে হলুদের মিশ্রণ যোগ করে ব্যাথার জায়গায় মালিশ করলে ব্যাথার উপশম হয়।
8. ত্বক ফেটে যাওয়া রোধেঃ বিশেষত গর্ভকালীন সময়ে গর্ভবতী মায়েদের ত্বক ফেটে যায়, এক্ষেত্রে ফাটা স্থানে ক্যাস্টর ওয়েলের নিয়মিত মালিশে ফাটা দাগ দুর হয়।
9. ত্বকের বলিরেখা দূর করতেঃ ক্যাস্টর ওয়েলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকায় এটি ত্বক্বে ইলাস্টিন ও কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে, তক্বের সজীবতা ধরে রাখতে ইলাস্টিন এবং কোলাজেন সক্রিয় উপাদান হিসেবে কাজ করে থাকে। তাই ত্বকে ক্যাস্টর অয়েলের নিয়মিত প্রয়োগ ত্বককে আর্দ্র করে এবং ত্বককে বলিরেখার ছাপ পরা থেকে রক্ষা করে।

Recent Post

Tags