Acetone কী এবং দৈনন্দিন জীবনে এর ব্যবহার।

বিশ্বজুড়ে প্রতিবছর বাণিজ্যিকভাবে প্রচুর পরিমাণে উৎপাদিত হওয়া নানারকম রাসায়নিক জৈব যৌগের মধ্যে অন্যতম একটি হচ্ছে অ্যাসিটোন। এটি বর্ণহীন হওয়ায় পানিতে মিশ্রিত অবস্থায় বোঝাও যায় না যে পানিতে অ্যাসিটোন গোলানো আছে। তবে গন্ধ শুকে দেখলেই এর উপস্থিতি টের পাওয়া যায়। কারণ এর তীব্র গন্ধ। খোলা অবস্থায় উদ্বায়ী এই যৌগটি কিন্তু প্রচণ্ড দাহ্যও।

আমরা দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে অ্যাসিটোনের ব্যবহার সম্পর্কে জেনে নিচ্ছিঃ

নেইল পলিশ রিমুভারে অ্যাসিটোনঃ
অ্যাসিটোন এমন একটি দ্রাবক যা নেইল পলিশ রিমুভারে বাণিজ্যিকভাবে ব্যবহার হয়। নেইল পলিশ রিমুভারে এতো গুরুত্বের সাথে এটি ব্যবহার করার কারণ হচ্ছে, এটি নেইল পলিশের অনুকে রাসায়নিক ভাবে ভেঙ্গে দিতে পারে। যার ফলে নখে থাকা শুকনো নেইল পলিশ সহজেই নরম হয়ে আলতো ঘষাতেই উঠে আসে।
বোতলে শুকিয়ে যাওয়া পুরনো নেইল পলিশে অ্যাসিটোন যুক্ত রিমুভার মেশালে সেই নেইল পলিশও নতুনের মতো পাতলা করে ব্যবহার করা সম্ভব।

রঙ ও রঙের বিভিন্ন কাজে অ্যাসিটোন:
দেয়ালের রঙ, বার্নিশ ইত্যাদি ব্যবহারের আগে পাতলা করা হয়, যেন সহজে রঙ করা যায়, মসৃণ ফিনিশ আসে। আর রঙ পাতলা করার জন্য যে দ্রাবক ব্যবহার হয় তা হচ্ছে অ্যাসিটোন।
রঙ করার কাজ শেষে রঙের কাজে ব্যবহার করা বিভিন্ন অনুষঙ্গ পরিষ্কার করতে হয়। যা সাধারণ পানি দিয়ে কখনোই সম্ভব নয়। এই কাজটিই করে অ্যাসিটোন। রঙ লেগে থাকা বিভিন্ন জিনিস অ্যাসিটোন দিয়ে খুব সহজেই পুরোপুরি পরিষ্কার করে ফেলা যায়।
কোন কিছু রঙ বা বার্নিশ করার পূর্বে ওই জায়গাটা অ্যাসিটোন ব্যবহার করে পরিষ্কার করে নেয়া হয়। যেন কোন ময়লা, আগের রঙ, তেল জমে থেকে নতুন রঙ নষ্ট না করে। রঙের প্রক্রিয়া সহজ, মসৃণ ফিনিশ ও দীর্ঘ সময় রঙ টেকসই করতে অ্যাসিটোনের এই ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।
বাড়ির দেয়ালে, রাস্তায় বা অন্য কোথাও অনাকাঙ্ক্ষিত কোন রঙ বা স্প্রে পেইন্ট দূর করতে অ্যাসিটোন খুব কার্যকরী।

শিল্পকারখানায় অ্যাসিটোনের ব্যবহারঃ
নানারকম রঙ ও বার্নিশ তৈরিতে কারখানাগুলোয় অ্যাসিটোন ব্যবহার করা হয়। মূলত রঙের ঘনত্ব ঠিক রাখার পেছনে প্রভাবক হিসেবে কাজ করে এটি।
প্লাস্টিক তৈরির কারখানা গুলোতেও রয়েছে অ্যাসিটোনের গুরুত্বপূর্ণ ব্যবহার। ব্যবহার হয় এক্রিলিক ও সিন্থেটিক রাবার তৈরিতেও।
ছোট বড় সব শিল্পকারখানাতেই কাজ করে নানান ধরনের মেশিন, হরেকরকম যন্ত্রপাতি। তেল, ময়লা, গ্রিজ লেগে ময়লা হতে থাকা এসব মেশিন ও যন্ত্রপাতি কর্মক্ষম রাখতে নিয়মিত পরিস্কার করতে হয়। আর এই পরিস্কারের কাজেই ব্যবহার হয় অ্যাসিটোন দ্রাবকটি।
বৈদ্যুতিক বিভিন্ন কারখানাতেও পরিষ্কার পরিচ্ছন্নতায় ব্যবহার হয় অ্যাসিটোন। সার্কিট বোর্ডের মতো গুরুত্বপূর্ণ জিনিসও অ্যাসিটোন সহজেই পরিষ্কার করতে পারে কোন বৈদ্যুতিক ব্যাঘাত না ঘটিয়েই।
টেক্সটাইল মিল বা কাপড়ের কারখানাগুলোতেও রয়েছে অ্যাসিটোনের ব্যাপক ব্যবহার। সুতা পেঁচানোর প্রক্রিয়া থেকে শুরু করে মসৃণ ও টেকসই কাপড় তৈরি পর্যন্ত রয়েছে অ্যাসিটোনের বিভিন্ন ব্যবহার।
প্রিন্টিং মিল বা ছাপাখানা গুলোতে কালির ঘনত্ব ঠিক রাখতে ও কালি লাগা বিভিন্ন যন্ত্রপাতি পরিষ্কার করতে ব্যবহার করা হয় অ্যাসিটোন।

আঠা তৈরি ও আঠার ব্যবহারে অ্যাসিটোনঃ
নানা ধরণের আঠা ও আঠালো জিনিস তৈরিতে অ্যাসিটোন ব্যবহার করা হয়। অ্যাসিটোন দ্রাবক হিসেবে আঠার ঘনত্ব ঠিক রাখে।
কারখানার বিভিন্ন কাজে বা কোন কিছু মেরামতে আঠালো উপাদান, রেজিন, পলিমার ইত্যাদি ব্যবহার হয় কাজ অনুসারে। এসব ক্ষেত্রে অ্যাসিটোন দ্রাবক ব্যবহার করে সেই আঠা, পলিমার বা রেজিনকে প্রয়োজন অনুযায়ী পাতলা করা হয়।
কোথাও আঠালো কিছু ব্যবহার করার আগে ওই জায়গায় অ্যাসিটোন ব্যবহার করে পরিষ্কার করে নেয়া হয়। যেন কোন ময়লা, তেল, অথবা আগের আঠা জমে থেকে কাজের জায়গা নষ্ট না করে।
আঠালো উপাদান, রেজিন, পলিমার ইত্যাদিতে নির্দিষ্ট পরিমাণে অ্যাসিটোন যুক্ত করে হয়, যেন নরম ভেজা উপাদানগুলো দ্রুত শুকিয়ে যায় ।

চিকিৎসা ক্ষেত্রে অ্যাসিটোনের ব্যবহারঃ
চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার হওয়া বিভিন্ন যন্ত্রপাতি পরিষ্কার করার কাজে অ্যাসিটোন ব্যবহার করা হয়। যেহেতু অ্যাসিটোন খুব দ্রুত বাতাসে উড়ে যায় এবং কিছু মুহূর্তের পরই এর কোন অস্তিত্ব থাকে না। তাই এটি দিয়ে পরিষ্কার করে সাথেই সাথেই যন্ত্রপাতি ব্যবহার করা যায়।
হাসপাতালের হিস্টোলজি ও প্যাথোলজি ল্যাবে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় অ্যাসিটোন ব্যবহার হয়। বিশেষ করে টিস্যু পরীক্ষা করার আগে টিস্যু থেকে অতিরিক্ত পানি দূর করা হয় অ্যাসিটোন ব্যবহার করে।
ত্বকের বিভিন্ন চিকিৎসায়, ত্বকে বিশেষ ধরণের কিছু ওষুধ প্রয়োগের আগে এবং ত্বকের বিভিন্ন ক্ষত সারানোর চিকিৎসার আগে ত্বককে প্রস্তুত করতে অ্যাসিটোনের ব্যবহার করা হয়।
#ইকেম

Recent Post

Tags